Logo
বিজ্ঞপ্তি ::
দৈনিক চ্যানেল নিউজে আপনাদেরকে স্বাগতম::দৈনিক চ্যানেল নিউজে দেশব্যাপী সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীরা যোগযোগ করুন::যোগাযোগ::সম্পাদক, দৈনিক চ্যানেল নিউজ::১০৭ খান ম্যানশন (৯ম তলা),  মতিঝিল বাণিজ্যিক এলাকা, ঢাকা-১০০০। ইমেইল: newsroom.channelnews@gmail.com

সবজি বিক্রেতা যখন পিএইচডি ডিগ্রিধারী!

/ ১৩০ ১ বার পঠিত
প্রকাশিত : মঙ্গলবার, ৯ জানুয়ারী, ২০২৪

স্টাফ রিপোর্টর, দৈনিক চ্যানেল নিউজ : ভারতের পাঞ্জাবে চারটি মাস্টার্স ও একটি পিএইচডি ডিগ্রিধারী এক বিশ্ববিদ্যালয় শিক্ষক বর্তমানে রাস্তায় সবজি বিক্রি করে জীবিকা নির্বাহ করছেন।

ভারতের সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া, নিউজ১৮ ও এনডিটিভি জানিয়েছে, ৩৯ বছর বয়সি ড. সন্দ্বীপ সিং ভারতের পাতালিয়ায় অবস্থিত পাঞ্জাব বিশ্ববিদ্যালয়ে চুক্তিভিত্তিক শিক্ষক হিসেবে কাজ করতেন। কিন্তু চাকরি ছেড়ে বর্তমানে সবজি বিক্রি করে চলছেন তিনি।

বেতন কাটা ও অনিয়মিত বেতনের মতো সমস্যার মুখোমুখি হয়ে ড. সিং তার চাকরি ছেড়ে দিতে বাধ্য হন।

তিনি বলেন, ১১ বছর ধরে আমি পাতিয়ালার পাঞ্জাব বিশ্ববিদ্যালয়ে অধ্যাপক হিসেবে কাজ করেছি। কিন্তু এত বছরের কঠোর পরিশ্রমের পরও সরকার আমাকে নিয়মিত করেনি।

ড. সিং প্রায় ১১ বছর ধরে পাঞ্জাব বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগে চুক্তিভিত্তিক অধ্যাপক হিসেবে কাজ করেছেন। আইনশাস্ত্রে পিএইচডি ডিগ্রিধারী ড. সিংয়ের পাঞ্জাবি, সাংবাদিকতা এবং রাষ্ট্রবিজ্ঞানসহ চারটি বিষয়ে মাস্টার্স ডিগ্রি রয়েছে। মজার ব্যাপার হলো— সবজি বিক্রির পাশাপাশি এখনো পড়াশোনা চালিয়ে যাচ্ছেন তিনি।

তিনি বলেন, আমি এখনো অধ্যাপক হিসেবে কাজ করতে চাই। কিন্তু পরিস্থিতি অনুকূলে নেই।

ড. সিং জানান, অধ্যাপক হিসেবে তিনি যা আয় করতেন, সবজি বিক্রেতা হিসেবে তার চেয়ে বেশি আয় করছেন।

নিজের ব্যস্ত সময়সূচির বর্ণনা দিয়ে তিনি বলেন, সারা দিন কাজ করে বাড়িতে ফিরে আসন্ন পরীক্ষার জন্য প্রস্তুতি নেন তিনি।

সবজি বিক্রির জন্য একটি ভ্যান কিনেছেন তিনি। প্রতিদিন এই ভ্যানে করেই বাড়ি বাড়ি গিয়ে সবজি বিক্রি করেন। তার ভ্যানে লেখা ‘পিএইচডি সবজিওয়ালা’।

অধ্যাপক হিসেবে চাকরি ছেড়ে দিলেও ড. সিং এখনো শিক্ষকতার প্রতি তার আবেগ ছাড়তে পারেননি। সবজি বিক্রি থেকে অর্জিত লাভ থেকে একদিন নিজের কোচিং সেন্টার খোলার ইচ্ছা আছে তার।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো পড়ুন
Theme Created By ThemesDealer.Com
English
English